Monday, September 3, 2018

কবিতা-১

তুমি কে হে...
মেয়েদের দাঁত বের করে
হ্যা হ্যা করে হাসতে নেই।
মুখ হাঁ করে খেতে নেই।
ব্রাশ করার পর
খ্যা খ্যা ওয়াক থু...
শব্দ তুলতে নেই।
বাইরে বেরোলে
টিফিন জলের বোতল
নিতে ভুলে গেলে
ক্ষতি নেই।
আই-লাইনার চিরুনি
টিশ্যুপেপার নিতে
যেন ভুলো না।
ওঃ!
কোমর দুলিয়ে নাচ?
তা-ও আবার
স্কুল চত্বরে
হিন্দি গানের সনে!
ছিঃ ছিঃ।
তা হলে
বেবুশ্যে মাগীর সঙ্গে
ভদ্দর ঘরের লেড়কির
কী তফাৎ রইল গো?
ছেলেদের হাতে সিগার
মুখে খিস্তি
প্রেমে পড়া সহকর্মীকে
টোন-টিটকিরি
ও সব একটু
হয়েই থাকে...
আফটার অল, ছেলে তো!
তাই বলে
মেয়েদেরও তাল মিলিয়ে
নাচতে হবে?
ছেলে-মেয়ে কি এক?
কী বললে?
বদ্ধ আঙিনায়
ব্যক্তিগত সম্পর্কের পরিসরে
সন্তানসম বাচ্চাদের সঙ্গে
তাৎক্ষণিক হইচই?
চুরি করে
শব্দ ছবি কেটে জুড়ে
জালিয়াতি?
তা হোক গে।
তবু তো শিক্ষিকা।
যা রটে
কিছু তো বটে।
সমাজের প্রতি
একটা দায়িত্ব আছে না?
কী বললেন?
মেয়েদের নাচের পাঠ
দিয়েছিলেন রবি ঠাকুর?
তাতে কী!
উনি তো সবেতেই
ফুট কেটেছেন।
তাই বলে কি
দেশের শাশ্বত ভাব, সংস্কৃতি
রসাতলে দিতে হবে!
শোনো বাপু,
যতই রবি রাম্মোহন বিদ্যেসাগর করো
সনাতন ভাবনার
চাদর’টা সরিয়ো না।

2
রবীন্দ্রনাথ যদিও বলেছিলেন...
‘আধমরা’দের ‘ঘা মেরে’ জাগাতে, কিন্তু তার মানে এই নয় যে, মানুষের কুসংস্কার, তার বিজ্ঞানমনস্কতার অভাব কিংবা জীবনযাত্রায় নানা স্ববিরোধ ইত্যাদি নিয়ে তাকে হেয় করতে হবে বা খোঁচা মারতে হবে। মানুষকে ভালো না বাসলে, তাকে সচেতন করা যাবে না। জন-সচেতনতামূলক যে কোনও কর্মসূচিতে (তা যদি ফেসবুকের তুচ্ছ ‘পোস্ট’ও হয়) জনগণের প্রতি সহমর্মিতা পূর্বশর্ত হওয়া উচিত। প্রশ্ন তোলা, সমালোচনা করা চালিয়ে যেতেই হবে। কিন্তু সেটা কখনই সৌজন্য’কে ছুটি দিয়ে নয়। যুক্তিবাদ ও বিজ্ঞানমনস্কতা’র আদর্শ আমজনতা’কে অসম্মান করার কথা বলে না। যে একটা সংস্কারের শেকলও ছিঁড়তে পেরেছে, তাকে অভিনন্দন জানাতে হবে, পাশাপাশি, উৎসাহিতও করতে হবে যাতে সে অন্য শেকলগুলোও ছিঁড়ে বেরিয়ে আসতে পারে। যে তা পারেনি, তাকেও বোঝাতে হবে। কিন্তু সে বা তারা কেন এখনও একটা বা সব ক’টা শেকল ছিঁড়তে পারল না, এই প্রশ্ন তুলে যারা নিজেদের যুক্তিবাদের জ্যাঠামশাই ভাবছে, আর নিরবচ্ছিন্ন ভাবে লোকজন’কে অপমান করে আত্মপ্রসাদ লাভ করছে, তারা বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের অপূরণীয় ক্ষতি করছে।
(আলিপুর দুয়ারের একটি স্কুলে শিক্ষিকাদের ব্যক্তিগত পরিসরে নাচ)

No comments:

Post a Comment